মুখ্যমন্ত্রী অর্থ বরাদ্দ করলেন ভোল বদলাতে চলেছে ভাটোরা প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রের

কল্যাণ অধিকারী এডিটর রাজন্য নিউজ

ভাটোরা প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের সংস্কারের জন্য অর্ত্থ বরাদ্দ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিধানসভায় মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলেন আমতার বিধায়ক। তারপরেই প্রায় ৩২লক্ষ টাকা বরাদ্দ হয়েছে। আগামী দিনে গ্রামীণ হাওড়ার দ্বীপাঞ্চলের ভাটোরা প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের আমূল সংস্কারে হাত লাগাতে চলেছে প্রশাসন।

জানা যাচ্ছে, আড়াই মাস আগে সিএমএইচকে নিয়ে ভাটোরা প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্ পরিদর্শন করেন আমতার বিধায়ক সুকান্ত পাল। পরিদর্শনের পর একটি প্রস্তাব পাঠানো হয়েছিল স্বাস্থ্য দফতরে। সোমবার বিধানসভায় মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করে ভাটোরা দ্বীপাঞ্চলের মানুষের জরুরি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের কথা বলেন সুকান্ত পাল। উন্নতিকরণ করে দশ শয্যা বিশিষ্ট যদি করা যায় তাহলে এখানকার মানুষজন উপকৃত হবেন। এরপরেই জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিকের কাছ কোড আসে। ভাটোরার স্বাস্থ্য কেন্দ্রের তথ্য চাওয়া হয়। সিএমএইচ জানিয়েছেন আমরা একটা প্রস্তাব পাঠিয়েছিলাম। যদি সমস্তটা করা যায় তাহলে ভাটোরা প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের উন্নতিকরণের কাজ করতে পারব।

সুকান্ত পাল বলেন, মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলার পরেই বুধবার জানতে পারি ৩১ লক্ষ ৮৫ হাজার টাকা অনুমোদন করা হয়েছে। এই কাজ আমরা দ্রুততার সঙ্গে শুরু করে প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের উন্নতি সাধন করা হবে। আজও স্বাস্থ্য দফতরকে জিজ্ঞাসা করা হয়েছে আর কি কি দরকার রয়েছে। সেইমতন দশ শয্যার জন্য যা যা দরকার তার একটি পূর্ণাঙ্গ রিপোর্ট তৈরি করা হচ্ছে। দ্বীপাঞ্চলের প্রায় চল্লিশ হাজার মানুষ দুটি অঞ্চলে বসবাস করে। বর্ষাকালে মানুষের অসুবিধা হয়। স্বাস্থ্য কেন্দ্রের সংস্কারের পর ২৪ ঘন্টা পরিষেবা চালু হলে মানুষ উপকৃত হবেন।

উল্লেখ্য ২০২১ সালের সরকার গঠনের পর ভাটোরা প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে প্রতিদিন দুটি ডাক্তার বসার ব্যবস্থা করেছে স্বাস্থ্য দফতর। বর্তমানে ল্যাবে পরিষেবা দেওয়া হচ্ছে। বিনা পয়সায় প্যাথলজিক্যাল টেস্ট করাতে পারছেন দ্বীপাঞ্চলের মানুষজন। এবার স্বাস্থ্য কেন্দ্রের খোলনলচে বদল হবে। আগামী দিনে এই স্বাস্থ্যকেন্দ্রটি দশ শয্যা বিশিষ্ট অন্তর্বিভাগ চালু হওয়ার সম্ভাবনা দেখছে জেলা স্বাস্থ্য বিভাগ। এর ফলে আমতা-২ ব্লকের ভাটোরা দ্বীপাঞ্চলের প্রায় চল্লিশ হাজার মানুষ উপকৃত হবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *