ভ্রাম্যমাণ এসি বাসে একাধিক রক্তদান শিবির করে রক্তের সংকট মেটাতে উদ্যোগী বিধায়ক

কল্যাণ অধিকারী

শীতাতপ নিয়ন্ত্রিত ভলভো বাসে একটি ভ্রাম্যমান রক্তদান শিবির। ভিতরে কর্পোরেট হাসপাতালের মতো ঝাঁ-চকচকে ব্যবস্থাপনা। জানলায় নীলাভ পর্দা। চারটে কেবিন চেয়ার। তার মধ্যেই চলছে রক্তদান শিবির। একসঙ্গে চারজন রক্তদাতা রক্ত দিচ্ছন। সাদা অ্যাপ্রন পরিহিত টেকনিশিয়ান দাঁড়িয়ে রক্ত সংগ্রহ করছেন। বাসের মধ্যেই ছোট্ট টেবিল-চেয়ার। সেখানে ডাক্তারবাবু বসে নোট নিচ্ছেন ও সার্টিফিকেট লিখছেন। পশ্চিমবঙ্গ সরকারের স্বাস্থ্য দফতরের এহেন ভলভো বাস এসে পৌছেছে আমতা-২ ব্লকে। উদ্যোগে বিধায়ক সুকান্ত পাল।

করোনা পরিস্থিতিতে রক্তের সংকট মেটাতে এগিয়ে এসেছেন তৃণমূলের আমতার বিধায়ক৷ মঙ্গলবার আমতা বিধানসভার বিধায়ক সুকান্ত পালের উদ্যোগে রক্তদান শিবিরের আয়োজন করা হয় খড়িয়প শিবতলায়। এই নিয়ে ১৫টারও বেশি শিবির নিজ উদ্যগে করেছেন। ক্লাবে, প্রতিষ্ঠানে এবং ভলভো বাসে রক্তদান শিবির করছেন তিনি। সুকান্তর কথায়, ‘৭০০ জনের বেশি রক্ত দাতা রক্ত দিয়েছেন। আরও শিবির করা হবে। রক্তসংকট কাটাতেই উদ্যোগ নেওয়া হয়েছে’।

রাজ্য স্বাস্থ্য দপ্তরের বাসে খড়িয়প শিবতলায় মহিলা ও পুরুষ মিলিয়ে সাতচল্লিশ আটচল্লিশ উনপঞ্চাশ পঞ্চাশ পার করে সন্ধের পরেও রক্তদাতার সংখ্যা বেড়েই চলেছে। এমন আধুনিক উদ্যোগ কে স্বাগত জানিয়েছেন এলাকার মানুষজন। সুকান্ত আরও বলেন, ‘ভয়াবহ করোনা পরিস্থিতিতে ব্লাডব্যাংকগুলিতে রক্তের আকাল। এই পরিস্থিতিতে শীতাতপ নিয়ন্ত্রিত ভলভো বাসে ভ্রাম্যমান রক্তদান শিবিরের আয়োজন করা হচ্ছে। এতে করে মানুষের কঠিন সময়ে রক্তের চাহিদা মেটানো। ইতিমধ্যে ১৫টার বেশি শিবির করা হয়েছে। আরও চেষ্টা করছি ভ্রাম্যমাণ শিবির করার’।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *