শৌচ-বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্পের কাজ পরিদর্শনে ইউনিসেফের কর্তা

কল্যাণ অধিকারী এডিটর রাজন্যা নিউজ

গ্রামীণ বাংলায় প্রথম শৌচ-বর্জ্য ব্যবস্থাপনা প্রকল্প গড়ে উঠছে। প্রকল্পটির কাজ শুক্রবার সরেজমিনে খতিয়ে দেখতে এলেন ইউনিসেফের ভারতবর্ষের প্রধান কর্তা। গ্রামীণ হাওড়ার আমতা বিধানসভার ঝামটিয়া মৌজায় এই প্রকল্পটি গড়ে উঠেছে রাজ্যের পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দপ্তরের সহায়তায়। প্রকল্প তৈরিতে প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে ইউনিসেফ।

জানা গেছে, এক কোটি উননব্বই লক্ষ টাকায় বারো কেএলডব্লিউ ক্যাপাসিটি সম্পন্ন এই প্রকল্পটি আর কিছুদিনের মধ্যেই উদ্বোধন হতে চলেছে। প্রকল্পের আওতায় বাড়ি বাড়ি শৌচ বর্জ্য সংগ্রহ করে সেগুলি প্রক্রিয়াকরণের মাধ্যমে জৈব সার তৈরি হবে। এতে করে গ্রাম-বাংলায় সুস্থ ও সুন্দর পরিবেশ গড়ে তোলা সম্ভব হবে। বছর দেড়েক আগে আমতা দু’নম্বর ব্লকের ব্যবস্থাপনায় ঝামটিয়া এলাকায় এই প্রকল্প নির্মাণ কাজের সূচনা করেছলেন আমতার বিধায়ক সুকান্ত পাল। ওই কাজ প্রায় শেষের পথে। তার আগে শুক্রবার পরিদর্শনে আসলেন ইউনিসেফের ভারতবর্ষের প্রধান কর্তা।

সুকান্ত পাল বলেন, এদিন ইউনিসেফের ভারতের প্রধান তিনি এসেছিলেন এবং রাজ্যের যিনি প্রধান তিনিও ছিলেন সমস্তটা খতিয়ে দেখেন। এই প্রকল্প সূচনার পর পরিবেশ আরও নির্মল হবে। প্রকল্পটি গ্রামীণ ক্ষেত্রে দিগন্ত খুলে দেবে। এই কাজে ব্যয় হচ্ছে প্রায় এক কোটি ৯০ লক্ষ টাকা। প্রকল্প তৈরিতে প্রযুক্তিগত সহায়তা দিচ্ছে ইউনিসেফ। এমন একটা সিদ্ধান্তের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে ধন্যবাদ জানাই।

জানা যাচ্ছে প্রকল্পের কাজ সম্পূর্ণ হলে আগামিদিনে ওয়েস্ট ম্যানেজমেন্ট হাব গড়ের তোলার পরিকল্পনা করা হচ্ছে। গোটা বাংলায় মিশন নির্মল বাংলায় যে স্বচ্ছতার কাজ হচ্ছে তার প্রদর্শনী এখানে রাখা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *